,

বরাদ্দ থাকা সত্ত্বেও নবীগঞ্জে চাঁদার টাকায় পালিত হলো সমবায় দিবস

চাঁদার ভয়ে সভায় অংশ গ্রহণ করেননি অনেকে

স্টাফ রিপোর্টার : ‘সমবায়ে গড়ছি দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল শনিবার সারাদেশে জাতীয় সময় দিবস পালিত হয়েছে। এরই অংশ হিসেবে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় চাদাঁর টাকায় পালিত হয়েছে জাতীয় সমবায় দিবস। মঞ্চ সাঁজানোর সময় সমবায় কর্মকর্তা জিতেন্দ্র সরকারকে চাঁদা আদায় করতে এবং তার অফিস স্টাফদেরকেও জনসম্মুখে চাঁদা আদায় করতে দেখা যায়। এই দিবস পালনের লক্ষ্যে ব্যয় নির্বাহের জন্য সরকারি বরাদ্দ থাকা সত্ত্বেও চাঁদা আদায় করায় এ নিয়ে উপজেলার সমবায়ীদের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। চাঁদার ভয়ে সমবায় দিবসের সভায় অংশ গ্রহণ করেননি অনেকেই। চাঁদা না দেওয়ায় সমবায়ীদেরকে এ সভায় দাওয়াত না দেওয়ার তথ্যও পাওয়া গেছে।
উপজেলা সমবায় কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ১৩টি ইউনিয়ন ও পৌরসভায় ১৬৪টি নিবন্ধিত সক্রিয় সমবায় সমিতি রয়েছে।
সমিতির সদস্যদের অভিযোগ, সমবায় দিবস উপলক্ষে তাদের কাছ থেকে ১ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত আদায় করছেন উপজেলা সমবায় কর্মকর্তা। অনেক সমবায়ীর ধারণা, সামনে কয়েক কোটি টাকা ঋণ প্রকল্প আসবে। দিবস পালনে চাঁদা না দিলে তারা এসব প্রকল্পের ঋণ থেকে তারা বঞ্চিত হবেন।
নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক সমবায় সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক ক্ষোভ প্রকাশ করে বলেন, করোনা ভাইরাসের কারণে সমিতির কার্যক্রম অনেকটা স্থবির হয়ে পড়েছিল। গ্রাহকদের কাছ থেকে ঋণের টাকা আদায় করতে পারেনি অধিকাংশ সমিতি। করোনার পর থেকে লোকসান গুনছে এসব সমিতি। তবুও নিবন্ধন রক্ষা ও বার্ষিক অডিটে (হিসাব পরীক্ষা) ঝামেলা এড়াতে কর্মকর্তার দাবিকৃত টাকা দিতে বাধ্য হচ্ছেন তারা। দিবস পালনে সরকারি বরাদ্দ থাকা স্বত্ত্বেও সমিতি থেকে চাঁদা আদায় করায় ক্ষোভের সৃষ্টি হয়েছে তাদের মাঝে।
সাতাইহাল বহুমুখী সমবায় সমিতির সাধারণ সম্পাদক আমির হোসেন জানান, সমবায় দিবস উদযাপনের জন্য তার সমিতি থেকে ৫ হাজার টাকা চাঁদা প্রদান করেন। সোনালী বাংলা বহুমুখী সমবায় সমিতি লিঃ থেকে ২ হাজার টাকা, আনোয়ারখালি খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ থেকে ৩ হাজার, এড়াবরাক খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ থেকে ৩ হাজার, মোস্তফাপুর সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লিঃ থেকে ২ হাজার টাকা এবং নবীগঞ্জ হকার্স বহুমুখী সমবায় সমিতি লিঃ থেকে ২ হাজার টাকা চাদাঁ আদায় করা হয়। এভাবে উপজেলার আরও বেশ কয়েকটি সমবায় সমিতি চাঁদা আদায় করা হয়েছে। চাঁদার ভয়ে অনেকে সমবায় দিবসের সবায় অংশগ্রহণ করেননি বলেও জানা গেছে। যারা চাঁদা দিতে পারবেনা তাদেরকে এ সভায় দাওয়াত না দেওয়ার তথ্যও পাওয়া গেছে।
গতকাল জাতীয় সমবায় দিবসের সভায় মঞ্চ সাঁজানোর সময় সমবায় কর্মকর্তা জিতেন্দ্র সরকারের পকেটে চাঁদার টাকা ঢুকাতে দেখা যায় এবং তার অফিস স্টাফদেরও জনসম্মুখে চাঁদার টাকা নিতে দেখা যায়।
গতকাল শনিবার উপজেলা পরিষদ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী কর্মকর্তা অনুপম দাশ অনুপ এর সভাপতিত্বে সমবায় দিবস উপলক্ষে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, হবিগঞ্জ-১ আসনের সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনেওয়াজ মিলাদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, নবীগঞ্জ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এড. গতি গোবিন্দ দাশ, মহিলা ভাইস চেয়ারম্যান, নবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোঃ মাসুক আলী।
নবীগঞ্জ উপজেলা সমবায় কর্মকর্তা জিতেন্দ্র সরকার চাঁদা আদায়ের বিষয়টি অকপটে স্বীকার করে বলেন, সরকারী বরাদ্দে প্রোগ্রামটি করা সম্ভব না, তাই সমবায় সমিতিগুলো থেকে সহযোগীতা নেয়া হয়েছে।


     এই বিভাগের আরো খবর